মেসিদের সামনে নেদারল্যান্ডস নামের কঠিন দেয়াল

প্রথম প্রকাশঃ ডিসেম্বর ৯, ২০২২ সময়ঃ ১১:৪৯ পূর্বাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১১:৪৯ পূর্বাহ্ণ

ক্রীড়া ডেস্ক

৩৬ বছর আগে এই নেদার‌ল্যান্ডসকে হারিয়েই আর্জেন্টিনা প্রথম বার বিশ্বকাপের শিরোপা জিতেছিল। সেটা ছিল ১৯৭৪ সাল, এটা ২০২২ সাল, অনেক লম্বা ফারাক। কিন্তু দুই দলের মাঠের খেলায় কোন ফারাক নেই। কেউ কাউকে ছেড়ে দিয়ে খেলবে না,  মেসিরা বড় দলের তকমা নিয়ে মাঠে নামবে।  দুই দলের এখন পর্যন্ত মুখোমুখি লড়াই হয় ৯ বার। সেখানে ডাচদের ৪ জয়ের বিপরীতে আর্জেন্টিনার জয় ৩ ম্যাচে। বাকি দুটি হয়েছে ড্র।
শক্তি বিচারে দুই দলই সমান। কাগজ-কলমের হিসাবে শক্তিমত্তায় খুব একটা পার্থক্য নেই দুই দলের। আর্জেন্টিনায় যেমন রয়েছেন লিওনেল মেসি, নেদারল্যান্ডসে তেমন আছেন ফার্জিল ফন ডাইক। ম্যাচটা দুই তারকার দ্বৈরথও। ফিফার র‍্যাঙ্কিং মেসিরা ৩। আরেক দলের ৮, কিন্তু মাঠের লড়াইয়ে কেউ কাউকে ছেড়ে দেবে না।
কাতারের লুসাইল স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১টায় শুরু হবে ম্যাচটি। এই দুই দলের মুখোমুখি সেমি ফাইনালে যাবার লড়াই বিশ্বকাপের উত্তেজনাটা কিছুটা হলেও বাড়তি।

বিশ্বকাপটা হতাশ দিয়ে শুরু করলেও আলবিসেলেস্তেরা হেসেখেলেই নিশ্চিত করে কোয়ার্টার ফাইনাল। শেষ চার নিশ্চিতের লড়াইয়ে শুক্রবার তাদের প্রতিপক্ষ নেদারল্যান্ডস।

আর বিশ্বকাপের মঞ্চে দুই দলের পাঁচ দেখায় কেউ কাউকে ছেড়ে কথা বলেনি কোনোবারই। সমান দুটি করে জয় বাগিয়ে নেয়ার পাশাপাশি একটি ড্র আছে দুই দলের।

কাতার বিশ্বকাপের ম্যাচটাতে জয় পাওয়া লিওনেল মেসির কাছে যেমন জরুরি, তেমনই জরুরি ফন ডাইকের কাছেও।

মেসির সামনে হাতছানি বিশ্বকাপটা একবারের জন্য ছুঁয়ে দেখার। এবারের বিশ্বকাপটা মেসির শেষ বিশ্বকাপ হওয়ায় ডাচদের হারিয়ে শিরোপা জয়ে এক ধাপ এগিয়ে যেতে চান তিনি।

অপরদিকে ফন ডাইকের তীব্র আকাঙ্ক্ষা রয়েছে ক্যানসার আক্রান্ত গুরুকে একটিবারের জন্য বিশ্বকাপ এনে দেয়া। সেই সঙ্গে রয়েছে ২০১৪ সালের বিশ্বকাপ থেকে তাদের ছিটকে পড়ার প্রতিশোধের বিষয়টিও। সেবার বিশ্বকাপের সেমিফাইনালে আর্জেন্টিনার কাছে টাইব্রেকারে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল ফন গল শিষ্যদের। ৮ বছর পর এসে ফের ডাচদের সামনে সুযোগ এসেছে সেই হারের বদলা নেয়ার।

আর সে কারণেই ম্যাচটি নিয়ে বেশি সিরিয়াস ডাচ ফুটবলাররা। এক মেসিকে নিয়ে না ভেবে পুরা দলকে সামলানোর পরিকল্পনা করে মাঠে নামছেন তারা। নেদারল্যান্ডসের ডিফেন্ডার নাথান আকে ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে বলেন, ‘মেসিকে আটকানো অনেক কঠিন হবে। এ ব্যাপারে অবশ্য এখনও কথা বলিনি। কয়েকটা দিন নির্ভার কাটিয়েছি; এখনও মেসিকে নিয়ে ভাবিনি।’

তিন ইয়ারও বলেন, ‘এটা শুধু মেসিকে ঘিরে নয়। তাদের আরও দারুণ সব খেলোয়াড় আছে। কোয়ার্টারে দুর্দান্ত একটি খেলা হতে চলেছে।’

এদিকে আর্জেন্টিনাও সহজভাবে নিচ্ছে না ম্যাচটাকে। নিজেদের সেরাটা দিয়ে আরও একটি জয় বাগিয়ে নিয়ে মাঠ ছাড়তে চান আকাশি-নীলরা।

ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে আর্জেন্টাইন উদীয়মান তারকা স্ট্রাইকার অ্যালেক্সিস ম্যাকঅ্যাালিস্টার বলেন, ‘আমরা এখানে বিপুল উদ্দীপনার সঙ্গে এসেছি। কেননা আর্জেন্টিনা বিশ্বকাপে বেশ শক্তিশালী দল। আমাদের দলটি দুর্দান্ত আর আমরা সেরাটা দেয়ার বিষয়ে সবসময় সচেষ্ট থাকি।’

তিনি আরও বলেন, ‘আমরা জানি নেদারল্যান্ডসের দুর্দান্ত কয়েকজন খেলোয়াড় রয়েছেন, কিন্তু সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হলো আমাদের ভাবতে হবে নিজেদের খেলা নিয়ে। সেই সঙ্গে আমাদের সেরাটা দিতে হবে।’ দুই দলের সামনেই লক্ষ্য তৃতীয় জয় বের করে আনা। এখন দেখার বিষয় জয়ের পাল্লাটা ভারী হয় কোন দলের।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G